| |
               

মূল পাতা আন্তর্জাতিক ‘আরো ২ সপ্তাহ ইমরান খানকে কারাগারে থাকতে হবে’


‘আরো ২ সপ্তাহ ইমরান খানকে কারাগারে থাকতে হবে’


রহমত নিউজ ডেস্ক     31 August, 2023     02:40 PM    


সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের ‘জুডিশিয়াল রিমান্ড’ আরও ১৪ দিন বাড়িয়েছেন পাকিস্তানের একটি আদালত। ফলে ইমরান খানকে আরো দুই সপ্তাহ জেল হেফাজতে থাকতে হবে।  ইমরান খান ও অন্যদের বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের অধীনে হওয়া মামলাগুলোর (সাইফার মামলা) শুনানির জন্য সম্প্রতি গঠিত বিশেষ আদালত বুধবার ইমরানকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত কারা হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বলে তাঁর আইনজীবী নাঈম হায়দার পাঞ্জুথা জানিয়েছেন। বিশেষ আদালতের শুনানি শেষে ইমরান নাঈম বলেন, আমরা আদালতে জামিনের আবেদন করেছি এবং আগামী শনিবার শুনানি হবে। ইমরান খান যে কারাগারে বন্দি আছেন, সেই অ্যাটক কারাগারেই সাইফার মামলার শুনানি করবে বিশেষ আদালত। মঙ্গলবার রাতে এক ঘোষণায় পাকিস্তানের আইন মন্ত্রণালয় জানিয়েছে, কারাগারে এ মামলার বিচার চালানো নিয়ে আইন ও বিচার মন্ত্রণালয়ের ‘কোনো আপত্তি’ নেই।

বুধবার বিশেষ আদালতের বিচারক আব্দুল হাসনাত মুহাম্মদ জুলকারনাইন এ মামলার শুনানির জন্য অ্যাটক কারাগারে গেছেন, সেখানে কারাগারের ডেপুটি সুপারের দপ্তরে এ শুনানি অনুষ্ঠিত হয়। বুধবার ইমরানকে সাইফার মামলার শুনানির জন্য হাজির করার নির্দেশ দিয়েছিলেন বিশেষ আদালত। আর এ মামলায় তাঁর বিরুদ্ধে আনীত অভিযোগ যদি প্রমাণিত হয়, তাহলে তাঁর ১৪ বছরের কারাদণ্ড হতে পারে।  ইসলামাবাদের জেলা বিচারিক আদালত ৫ অগাস্ট তোশাখানা মামলার রায়ে ইমরানকে তিন বছরের কারাদণ্ড দেওয়ার পর থেকে এই অ্যাটক কারাগারেই আছেন পিটিআই চেয়ারম্যান।

মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট (এএইচসি) এই সাজা স্থগিত করে বলেছে, ইমরানকে জামিনে মুক্তি দেওয়া যেতে পারে। কিন্তু অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের অধীনে রিমান্ডে থাকায় ইমরান (৭০) কারাগার থেকে বের হতে পারছেন না। ইমরানের সমর্থকদের বিশ্বাস, পাকিস্তানের রাজনীতির ওপর সামরিক বাহিনীর নিয়ন্ত্রণমূলক প্রভাব নিয়ে চ্যালেঞ্জ জানানোর সাহস দেখানোর জন্যই তাদের নেতাকে শাস্তি দেওয়া হচ্ছে আর তাঁকে আগামী নির্বাচন থেকে দূরে রাখতে আদালতকে ব্যবহার করা হচ্ছে। এদিকে  সাইফার মামলা একটি কূটনৈতিক বার্তা সম্পর্কিত, যা ইমরানের কাছ থেকে হারিয়ে গেছে বলে জানা যায়। পিটিআই অভিযোগ করে বলেছে, হারিয়ে যাওয়া এই বার্তাটিতে যুক্তরাষ্ট্র ‘ইমরানকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার’ হুমকি দিয়েছিল। এই সাইফার মামলায় পিটিআইর ভাইস চেয়ারম্যান ও পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ্ মাহমুদ কুরেশিকেও গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

ইমরান অভিযোগ করে বলেছেন, ক্ষমতা থেকে তাঁর অপসারণ যে যুক্তরাষ্ট্রের আদেশে হয়েছে, তার প্রমাণ দিয়েছে ওই বার্তা। অন্যদিকে ইসলামাবাদ হাইকোর্টের আইনজীবী তানিয়া বাজাই বলেন, যদি গোপন তারবার্তা ফাঁসের অভিযোগ প্রমাণিত হয়, ইমরান খানের ১৪ বছর বা তারও বেশি সময়ের জেল হতে পারে। এই মামলাটি তার ভাগ্য নির্ধারণ করবে। খবর ডন ও আলজাজিরার।